কুমিল্লায় অপরাজিতা’র উদ্যোগে গাছের চারা বিতরণ ও চারা রোপনের প্রশিক্ষন অনুষ্ঠিত

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ ও শিশুদের গাছের চারা রোপনের নিয়ম নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার দুপুরে কমিউনিটি ইনিশিয়েটিভ প্ল্যান ‘‘অপরাজিতা’’র উদ্যোগে কুমিল্লা নগরীর কাটাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ফলজ ফুল গাছের চারা বিতরণ ও সঠিক নিয়মে গাছ রোপনের প্রশিক্ষন দেয়া হয়।

‘‘অপরাজিতা’’ স্কুল ভিত্তিক গাছের চারা বিতরণ ছাড়াও ছাদবাগান, বাড়ির আঙ্গিনায়, যেখানেই খালি যায়গা থাকবে সেখানেই গাছ লাগানো জন্য উৎসাহিত করার লক্ষ্যে দেশার বিভিন্ন জেলায় কাজ করে যাচ্ছে।

অপরাজিতা এডমিন কলি নাহারের সভাপতিত্বে অপরাজিতার স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠানে শিক্ষার্থীদের মূল বক্তব্য উপস্থাপন করেন এডমিন ইঞ্জিনিয়ার যারিন তাসনীম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সরকারি মহিলা কলেজ প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক তাওহীদা আক্তার।

বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার সহকারী শিক্ষা অফিসার মামুন মুন্সী, কাটাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফাতেমা বিশ্বাস, আপারাজিতার মডারেটস মোস্তাকিম রাসেল।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অপরাজিতার উপদেষ্টা প্যানেলের সদস্য মামুনুর রশিদ সিপন, ফখরুল জসিম, সাজ্জাদ হোসেন, কুমিল্লা জেলা প্রতিনিধি কাজী জয়নব ইসলাম সাথী, সাবেক সেনা কর্মকর্তা আব্দুল মান্নানসহ আরো অনেকে।

আলোচনা শেষে অতিথিবৃন্দ শিক্ষার্থীদের সঠিক নিয়মে গাছের চারা রোপনের প্রশিক্ষন ও গাছের চারা বিতরণ করেন।

অপরাজিতার এডমিন ইঞ্জিনিয়ার যারিন তাসনীম বলেন, অপরাজিতা মূলত সবুজায়ন নিয়ে কাজ করছে। ২০১৮ সাল থেকে ফেসবুকের মাধ্যমে অপরাজিতার যাত্রা শুরু হয়। প্রথমে শখের বসে শুরু হলেও বর্তমানে অপরাজিতার কার্যক্রম দেশ ব্যাপী শুরু করা হয়েছে।

তিনি আরো বলেন, সবুজায়ন বর্তমান পৃথিবীর জন্য খুবই গুরুত্বপূর্ণ ও উপযোগী একটি পদ্ধতি। বর্তমান পৃথিবী মরুময়তার দিকেই ধাবিত হচ্ছে। যা পৃথিবীর সকল জীবকুলের জন্য ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে। ক্রমাগত হারে বৃক্ষনিধন আমাদের পৃথিবীকে মরুময় করে তুলছে।

বৈশ্বিক উষ্ণতার প্রভাব থেকে পৃথিবীকে রক্ষার দায়িত্ব কোনো একটি জাতি কিংবা কোনো একটি দেশের নয়, বরং এই দায়িত্ব সব রাষ্ট্রের প্রতিটি জনগণের। তাই প্রতিটি বিদ্যালয়ে গাছের বাগান, বাড়ীর ছাদবাগান, বাড়ির আঙ্গিনায়, যেখানেই খালি যায়গা থাকবে সেখানেই গাছ লাগানো উচিৎ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page